অনলাইনে কোরবানির গরুর বিক্রি বাড়ছে

অনলাইনে কোরবানির গরুর বিক্রি বাড়ছে

SHARE
Online Cuban cattle sells are growing

অনলাইনে কোরবানির পশু বেচা-কেনা! এই নিয়ে ট্রল, হাসি-তামাশাকে পাশ কাটিয়ে উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলো সাফল্যের দেখা পাচ্ছে। এবারের কোরবানি ঈদে ভার্চুয়াল এই ছোট হাটে বিক্রির পরিমাণ আগের বছরগুলোর তুলনায় বেশি বলে জানিয়েছে দেশে প্রথম অনলাইনে কোরবানির গরু বিক্রি শুরু করা প্রতিষ্ঠান আমারদেশ ই-শপ। মাংস বিক্রির চেইনশপ বেঙ্গল মিট জানিয়েছে গতবারের ঈদ-উল-আজহার চেয়ে এবার অনলাইনে নিজেদের গরু বিক্রির পরিমাণ প্রায় ৪ গুণ বেড়েছে।

অনলাইন ভিত্তিক এসব ভার্চুয়াল কোরবানির হাটে গরু বিক্রিকে প্রাধান্য দিচ্ছে এসব প্রতিষ্ঠান। এসব সাইটে ৬০ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখ টাকায় পাওয়া যাচ্ছে দেশী-বিদেশী জাতের গরু।

২০০৯ সালে দেশে প্রথমবার অনলাইনে গরু বিক্রি করা শুরু করা আমারদেশ ই-শপ।এই ই-কমার্স সাইটের সহ-প্রতিষ্ঠাতা সাদেকা হাসান সেজুতি চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘আমাদের সাইট সরাসরি গ্রামের গৃহস্থ-গরুর খামারির সঙ্গে কোরবানিদাতার সংযোগ তৈরি করে। অর্ডার চূড়ান্ত হওয়ার পর গরু পালনকারী নিজে গ্রাহকের বাড়িতে পৌঁছে দেন। এবার কিশোরগঞ্জের ২’শ জনেরও বেশি গরু পালনকারী আমাদের সঙ্গে যুক্ত হয়েছেন। আশা করছি এবার তাদের ১৫০-২০০ টি গরু আমারদেশ ই-শপে বিক্রি হবে।’

দেশী-বিদেশী পশুর সমাহার নিয়ে কোরবানির হাট জমাতে পিছিয়ে নেই ক্লাসিফায়েড বিজ্ঞাপনের ওয়েব ঠিকানা বিক্রয় ডটকম। এখানে মিলছে ফ্রিজিয়ান গাভী, দেশী ষাঁড়, বকনা গরু। এবার তারা শুধু পশুর হাটই বসায়নি; হাট জমাতে দেশী ইলেকট্রনিক্স ব্র্যান্ড মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের সাথে জোট বেঁধে ক্রেতা আকর্ষণে মনোনিবেশ করেছে। গত ১৯ আগস্ট থেকে তারা যৌথভাবে ঘোষণা করেছে ‘বিরাট হাট’ (#BiratHaat) শীর্ষক অফার। এ ছাড়া গ্রাহকেরা বিক্রয়ের ‘বাই নাউ (Byu Now)’ ফিচারের মাধ্যমে উপভোগ করতে পারবেন তাদের পছন্দের ক্রয়কৃত কোরবানির পশুর ফ্রি হোম ডেলিভারি সুবিধাসহ বেশ কিছু উপহার। গ্রাহকেরা চাইলে পশু ক্রয়ের আগে তাদের প্রত্যাশিত পশুকে যেখানে রাখা হচ্ছে সেই খামারটি সরাসরি পরিদর্শন করতে পারবেন বলে জানালেন বিক্রয়ের মার্কেটিং ডিরেক্টর ইয়াসের নূর।

রাজশাহীর খামারি মাসুদ মোল্লা তার কালো রঙের গরুটি বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন বিক্রয় ডটকমে। তিন মণ ওজনের গরুটির দাম হেঁকেছেন ৫৭ হাজার টাকা। মোবাইল ফোনে কথা হয় তার সাথে। মাসুদ জানান, খামারের ১৭টি গরু বিক্রির জন্য ছবি বিক্রয় ডটকমে পোস্ট করেছি। সেখান থেকে ছয়টি গরু ইতোমধ্যে বিক্রি হয়েছে। খামার থেকেও সরাসরি কয়েকটি বিক্রি হয়েছে।

LEAVE A REPLY